আগামী বছর টেস্ট খেলতে বাংলাদেশ আসছে অস্ট্রেলিয়া

3090
আগামী বছর টেস্ট খেলতে বাংলাদেশ আসছে অস্ট্রেলিয়া

তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে অক্টোবরে বাংলাদেশ সফরে আসার কথা ছিল অস্ট্রেলিয়া ক্রিকেট দলের। তবে আপাতত বাংলাদেশ সফর স্থগিত করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

জানা গেছে, টি-টোয়েন্টি নয় টেস্ট খেলতে বাংলাদেশে আসবে অস্ট্রেলিয়া দল। তবে সেটি চলতি বছরে না হয়ে হতে যাচ্ছে পরের বছরেই।

ক্রিকেট অস্ট্রেলিয়ার হেড অব ক্রিকেট অপারেশন্স পিটার রোচ জানিয়েছেন, ২০২০ সালের জুন-জুলাইয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবে বাংলাদেশে দুই ম্যাচের টেস্ট খেলতে আসবে অস্ট্রেলিয়া।

গত ২৩ সেপ্টেম্বর একইরকম বক্তব্য দিয়েছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান নির্বাহী কর্মকর্তা নিজামুদ্দিন চৌধুরী সুজন।

তিনি বলেছিলেন, ‘এফটিপি অনুযায়ী অস্ট্রেলিয়ার সঙ্গে দুটি টেস্ট ও দুটি টি-টোয়েন্টি ম্যাচ হওয়ার কথা ছিল। টেস্ট ম্যাচ দুটি আগামী বছর জুন-জুলাইয়ে বাংলাদেশে এসে খেলবে অস্ট্রেলিয়া। টি-টোয়েন্টির ক্ষেত্রে আমরা অনুরোধ করে দুটি থেকে তিনটি করেছি। সেটা ২০২১ সালে ভারতে যে টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে, তার আগে এসে খেলবে অস্ট্রেলিয়া।’

এর আগে বলা হয়েছিল, আগামী বছরের ফেব্রুয়ারিতে দুটি টেস্ট ম্যাচ খেলতে বাংলাদেশে আসবে অজিরা।

সেই টেস্ট সিরিজই একটু পিছিয়ে জুন-জুলাইয়ে অনুষ্ঠিত হবে বলে নিশ্চিত করেছেন ক্রিকেট অস্ট্রেলিয়ার হেড অব ক্রিকেট অপারেশন্স পিটার রোচ।

ওই টেস্ট সফর প্রসঙ্গে রোচ বলেন, ‘দুর্দান্ত একটি সিরিজের অপেক্ষায় রয়েছি আমরা। ২০২০ সালের জুনে বাংলাদেশ সফরে যাচ্ছে অস্ট্রেলিয়া। এ ব্যাপারে আমরা ইতিবাচক। মূল সূচি থেকে নতুন সিরিজের সময় আরও বেশি উপকৃত করবে বলে মনে করছে দুই দেশের বোর্ড।’

উল্লেখ্য, এ বছরের অক্টোবরেই অস্ট্রেলিয়াকে নিয়ে টি-টোয়েন্টি সিরিজ আয়োজনের ঘোষণা দিয়েছিল বাংলাদেশ। তবে সিরিজটি পিছিয়ে ২০২১ সালে নেয়া হয়েছে বলে জানিয়েছে বিসিবি সূত্র।

এ বিষয়ে বিসিবি ক্রিকেট অপারেশন্স প্রধান আকরাম খান বলেছিলেন, ‘ চলতি বছরের অক্টোবরে অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই ম্যাচে টি-টোয়েন্টি সিরিজ খেলার কথা ছিল। তবে ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে তারা আমাদের সঙ্গে তিন ম্যাচের টি-টোয়েন্টি খেলতে সম্মত হয়েছে। যদিও এখনও দিন-তারিখ চূড়ান্ত করা হয়নি।’

প্রসঙ্গত ২০১৭ সালে বাংলাদেশ সফর করেছিল অজিরা। সেই সফরে টাইগারদের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলে তারা। সেবার প্রথম টেস্ট জয় পায় বাংলাদেশ। পরের খেলায় জিতে সিরিজে ১-১ ব্যবধানে সমতায় ফেরে অস্ট্রেলিয়া। ওই সিরিজের পর এখনবধি বাংলাদেশ সফর করা হয়নি অজিদের।

নভেম্বরে ভারত সফরের মধ্যদিয়ে বাংলাদেশ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে পা রাখবে। পয়েন্ট তালিকায় বর্তমানে শীর্ষে থাকা টিম ইন্ডিয়ার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবেন সাকিব-মুশফিকরা। ঘরের মাঠে ক’দিন আগে আফগানিস্তানের বিপক্ষে হেরে যাওয়া একমাত্র টেস্টটি টেস্ট চ্যাম্পিয়নশিপের আওতায় পড়েনি।

অ্যাশেজে ইংল্যান্ডের বিপক্ষে ২-২ ব্যবধানে সিরিজ শেষ করা অজিদের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে বর্তমান অবস্থান চতুর্থ। আর আসছে গ্রীষ্মে পাকিস্তানের বিপক্ষে ঘরের মাঠে দুটি টেস্টের পর নিউজিল্যান্ডের বিপক্ষে খেলবে তিন ম্যাচের টেস্ট সিরিজ।