মার্কিন সিনেটরকে কাশ্মীরে প্রবেশে বাধা

3090
মার্কিন সিনেটরকে কাশ্মীরে প্রবেশে বাধা

কাশ্মীরে প্রবেশ করতে না পেরে মোদি সরকারের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছেন মার্কিন কংগ্রেসের ডেমোক্রেট সিনেটর ক্রিস ভ্যান হোলেন। গত দু'মাস ধরে উপত্যকাটি কার্যত অবরুদ্ধ এবং বহির্বিশ্ব থেকে বিচ্ছিন্ন করে রাখায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন তিনি।

বিজেপি সরকারের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, 'কিছু লুকনোর না থাকলে, সেখানে ঢুকতে দিতে ভয় পাওয়ার কথা নয়।'

সম্প্রতি দু'দিনের ভারত সফরে এসেছিলেন মার্কিন কংগ্রেসের ডেমোক্র্যাট সিনেটর ক্রিস ভ্যান হোলেন। বৃহস্পতি ও শুক্রবার দিল্লিতে একাধিক সচিব এবং কর্মকর্তার সঙ্গে দেখা করেন তিনি।

তারও এক সপ্তাহ আগে ভারত সরকারকে চিঠি দিয়ে কাশ্মীরে প্রবেশের অনুমতি চেয়েছিলেন মার্কিন ওই সিনেটর। কিন্তু কেন্দ্রীয় সরকার তাকে অনুমতি দেয়নি। তার জেরেই মোদি সরকারের তীব্র সমালোচনা করেন তিনি।

ভারতীয় একটি সংবাদমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে ক্রিস ভ্যান হোলেন বলেন, 'নিজের চোখে কাশ্মীরের পরিস্থিতি দেখতে চেয়েছিলাম। সে জন্য এক সপ্তাহ আগে থেকে আবেদন জানিয়ে রেখেছিলাম। তা সত্ত্বেও অনুমতি মেলেনি। কাশ্মীরে যাওয়ার পক্ষে এখন সময় অনুকূল নয় বলে জানিয়ে দেয়া হয় আমাদের।'

ক্রিস বলেন, 'কাশ্মীরে গিয়ে নিজের চোখে পরিস্থিতি কেমন দেখতে চেয়েছিলাম। ভারত সরকারের আপত্তিতে তা হয়ে ওঠেনি। কোনো কিছু লুকানোর না থাকলে, সেখানে পা রাখা নিয়ে ভয় থাকার কথা নয়। আমার মতে, কাশ্মীরের যা ঘটছে, ভারত সরকার তা কাউকে দেখতে দিতে চায় না।'

এ বিষয়ে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে এখনও কোনো মন্তব্য করা হয়নি। তবে সরকারি একটি সূত্র জানিয়েছে, নিরাপত্তার কারণেই অন্য দেশ থেকে আসা নাগরিকদের কাশ্মীরে যেতে নিষেধ করা হয়েছে।