মাস্টারকার্ড থেকে টাকা যাচ্ছে বিকাশে

3091
মাস্টারকার্ড থেকে টাকা যাচ্ছে বিকাশে

ডিজিটাল আর্থিক সেবায় আরও এক ধাপ এগিয়ে গেল মোবাইল আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান বিকাশ লিমিটেড। এখন বাংলাদেশে ইস্যুকৃত মাস্টারকার্ডের ডেবিট, ক্রেডিট, প্রিপেইড কার্ড থেকে যে কোন সময়, যেকোন স্থান থেকে সরাসরি বিকাশ একাউন্টে টাকা পাঠানো যাচ্ছে। এক্ষেত্রে তাৎক্ষণিক ও নিরাপদ ট্রান্সফার নিশ্চিত করতে সাউথইস্ট ব্যাংকের মাস্টারকার্ড পেমেন্ট গেটওয়ে ব্যবহার করা হচ্ছে।

রাজধানীর গুলশানে লেকশোর হোটেলে এক অনুষ্ঠানে বাংলাদেশের সবচেয়ে বড় মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠান বিকাশ, মাস্টারকার্ড এবং সাউথইস্ট ব্যাংক যৌথভাবে এই সেবার উদ্বোধন করে।

এতে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা মশিউর রহমান

অনুষ্ঠানে জানানো হয়, এখন থেকে এই সেবার মাধ্যমে বিকাশ গ্রাহকরা নিজের একাউন্টে অথবা অন্য যে কোন বিকাশ একাউন্টে টাকা ট্রান্সফার করতে পারবেন। এক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের নির্ধারিত ক্যাশ-ইন সীমা প্রযোজ্য হবে।

টাকা পাঠাতে বিকাশ অ্যাপের অ্যাড মানি অপশন থেকে কার্ড টু বিকাশ নির্বাচন করতে হবে। এরপর বিকাশ একাউন্টের তথ্য দিতে হবে।

পরবর্তী ধাপে মাস্টারকার্ডের তথ্য দেয়া হলে গ্রাহক তার মোবাইল নম্বরে একটি ওয়ান-টাইম-পাসওর্য়াড (ওটিপি) পাবেন। ওটিপি প্রবেশ করিয়ে টাকা পাঠানোর প্রক্রিয়া শেষ করতে হবে।

বিকাশ একাউন্টে সার্বক্ষণিক, দ্রুত, নিরাপদ এবং ঝামেলাবিহীন টাকা সংযুক্ত করার সেবা নিশ্চিত করতে সাউথইস্ট ব্যাংকের মাস্টারকার্ড পেমেন্ট গেটওয়ের সাথে বিকাশ অ্যাপ সংযুক্ত করা হয়েছে।

নিরবিচ্ছিন্ন এই সেবার কল্যাণে যেকোন ধরনের মাস্টারকার্ড থেকেই এখন কয়েকটি ক্লিকেই বিকাশ একাউন্টে টাকা ক্যাশ-ইন হয়ে যাবে বলে অনুষ্ঠানে জানানো হয়।

অনুষ্ঠানে মশিউর রহমান বলেন, “এটি একটি অত্যন্ত সুন্দর উদ্যোগ। এর ফলে দেশে ডিজিটাল লেনদেন বৃদ্ধি পাবে।”

“এক গবেষণায় দেখা গেছে, নগদ টাকার পদচিহ্ন অর্থনীতিতে হারিয়ে যায় অর্থাৎ নগদ টাকা কিভাবে ব্যবহার করা হচ্ছে তার হদিস কিন্তু পাওয়া যায় না। এবং বড় বড় ক্রাইমের ক্ষেত্রে নগদ টাকা বেশি ব্যবহার হয়।

“একইসাথে দেশ থেকে মূলধন পাচারের ক্ষেত্রেও নগদ টাকা ব্যবহার হয়। ফলে যত বেশি ডিজিটাল লেনদেন দেশে বাড়বে; ততবেশি টাকার খোঁজ-খবর আমরা পাব। সাথে সাথে আমাদের কর হার বাড়।”

বিকাশের প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদীর বলেন, ক্যাশলেস সোসাইটি তৈরির যাত্রায় মাস্টারকার্ড থেকে বিকাশে ফান্ড ট্রান্সফারের সুবিধা একটি উল্লেখযোগ্য পদক্ষেপ। ’লাস্ট মাইল সল্যুসন্স প্রোভাইডার’ হিসেবে বিকাশকে ব্যবহার করে মাস্টারকার্ড এবং ব্যাংকগুলো বাংলাদেশের মানুষের জন্য আরো উপযোগী ও কার্যকর সেবা সংযুক্ত করতে পারবে।

সাউথইস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক কামাল হোসেন বলেন, “আমাদের ব্যাংক অত্যাধুনিক প্রযুক্তিগত সক্ষমতা নিয়ে ব্যাংকিং সেবা দিচ্ছে। সাউথইস্ট ব্যাংকের পেমেন্ট গেটওয়ে ব্যবহার করে কার্ড থেকে বিকাশে টাকা ট্রান্সফার সেবা চালু হল। আশা করছি খুব শিগগিরই বিকাশ থেকে কার্ডে টাকা ট্রান্সফার সেবা চালু হবে।

মাস্টারকার্ড বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামাল বলেন, “আরও নতুন একটি সেবা সংযুক্ত করতে পেরে আমরা খুবই আনন্দিত। ক্যাশলেস সোসাইটি বিনির্মানে যুগ যুগ ধরে কাজ করে চলেছে মাস্টারকার্ড।”

“কার্ড থেকে বাংলাদেশের এমএফএসে টাকা পাঠানোর এই প্রক্রিয়ায় বিকাশের সাথে আমাদের যাত্রা সত্যিকার অর্থেই একটা যুগান্তকারী সুচনা। আমাদের বিশ্বাস এই পদক্ষেপের ফলে প্রান্তিক পর্যায়ের মানুষের মধ্যে কার্ড গ্রহণের প্রবণতা আরো বাড়বে।”

ব্র্যাক ব্যাংক, যুক্তরাষ্ট্র ভিত্তিক মানি ইন মোশন, বিশ্ব ব্যাংক গ্রুপের অর্ন্তগত ইন্টারন্যাশনাল ফিন্যান্স কর্পোরেশন, বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন এবং অ্যান্ট ফিনান্সিয়াল এর যৌথ মালিকানাধীন প্রতিষ্ঠান হচ্ছে বিকাশ।

২০১১ সাল থেকে বাংলাদেশ ব্যাংক নিয়ন্ত্রিত পেমেন্ট সেবা দানকারী প্রতিষ্ঠান হিসেবে বিভিন্ন ধরনের মোবাইল/ডিজিটাল ফিনান্সিয়াল সার্ভিস দিয়ে আসছে প্রতিষ্ঠানটি।

সাউথইস্ট ব্যাংক বাংলাদেশের দ্বিতীয় প্রজন্মের একটি ব্যাংক। ১৯৯৫ সালে যাত্রা শুরু করে ব্যাংকটি।