ইরাকে কারফিউ জারির পর ফের সহিংসতায় নিহত ১৫

3090
ইরাকে কারফিউ জারির পর ফের সহিংসতায় নিহত ১৫

ইরাকে সরকারবিরোধী বিক্ষোভ বানচাল করতে কারফিউ জারির পর ফের সহিংসতায় অন্তত ১৫ জন নিহত হয়েছেন।

বুধবার দিবাগত রাতে ইরাকের দক্ষিণাঞ্চলীয় দুটি শহরে সহিংসতার এসব ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার মানবাধিকার সংস্থার এক সদস্যের বরাত দিয়ে সিএনএন এসব তথ্য জানায়।

মঙ্গলবার বাগদাদে বিক্ষিপ্তভাবে সরকারবিরোধী বিক্ষোভকারীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় নিরাপত্তা রক্ষাকারী বাহিনী রাজধানীর সব প্রধান সড়ক বন্ধ করে দেয়। বিক্ষুব্ধদের দমনে কাঁদানে গ্যাস ও গুলি চালায় পুলিশ। এ সংঘর্ষে অন্তত সাতজন নিহত ও প্রায় ১৫০ জন আহত হন। এরপর কারফিউ জারি করে সরকার।

বৃহস্পতিবার ভোরে কারফিউ শুরু হওয়ার পর বাগদাদের কেন্দ্রীয় এলাকায় সৈন্যরা টহল শুরু করে। কিন্তু এর মধ্যেও রাজধানীর কয়েকটি এলাকায় বিক্ষিপ্ত বিক্ষোভ চলছিল বলে রয়টার্সের এক প্রত্যক্ষদর্শী সাংবাদিক জানিয়েছেন।

 

বেকারত্ব, অদক্ষতা ও দুর্নীতির বিস্তার নিয়ে ক্ষুব্ধ কিছু প্রতিবাদকারী বাগদাদে ছোট একটি বিক্ষোভ শুরু করেছিল। বিক্ষোভ দমনে নিরাপত্তা বাহিনী কাঁদুনে গ্যাস ও জলকামান ব্যবহার করার পর বিক্ষোভ সহিংস রূপ নেয়। পরে নিরাপত্তা বাহিনীর গুলিতে অন্তত দুই জন নিহত হয়।

এরপরই বিক্ষোভ দ্রুত সারাদেশে ছড়িয়ে পড়ে। পরদিন বুধবার দিনভর ব্যাপক বিক্ষোভে একটি শিশুসহ পাঁচ জন নিহত হয়। পাশাপাশি বিক্ষোভকারী ও পুলিশসহ কয়েকশ লোক আহত হয়।