কাশ্মীর নিয়ে আবারও সুর পাল্টালেন ট্রাম্প

3090
কাশ্মীর নিয়ে আবারও সুর পাল্টালেন ট্রাম্প

কাশ্মীর নিয়ে আবারও সুর পাল্টালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কাশ্মীর নিয়ে ভারত-পাকিস্তানের মধ্যকার উত্তেজনা অবসানে কয়েকবার মধ্যস্থতা করার ইচ্ছা প্রকাশ করলেও এবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কথায় সায় দিয়েছেন তিনি।

ভারতীয় সংবাদমাধ্যম জানায়, ফ্রান্সে জি-৭ সম্মেলনের ফাঁকে সোমবার এক বৈঠকে ট্রাম্প ও মোদি কাশ্মীর প্রসঙ্গ নিয়ে কথা বলেন। তখন কাশ্মীর ইস্যুটি দ্বিপক্ষীয় এবং এতে মধ্যস্থতার প্রয়োজন নেই বলে ট্রাম্পকে বুঝিয়ে দেন মোদি।

পরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, গতরাতে আমরা কাশ্মীর নিয়ে কথা বলেছি। প্রধানমন্ত্রী (নরেন্দ্র মোদি) সত্যিই মনে করেন, তিনি কাশ্মীরের পরিস্থিতি নিয়ন্ত্রণে রেখেছেন। ভারত পাকিস্তানের সঙ্গে কথা বলছে এবং আমার দৃঢ় বিশ্বাস, তারা (ভারত ও পাকিস্তান) এমন কিছু করতে সক্ষম হবে, যা খুবই ভাল।

সংবাদ সম্মেলনে মোদি বলেন, ভারত-পাকিস্তানের সব ইস্যুই দ্বিপাক্ষিক। তাতে তৃতীয় কোনও দেশের মধ্যস্থতা বরদাস্ত করা হবে না। একই সঙ্গে মোদি বলেন, আমরা বিশ্বাস করি, দু’দেশের সমস্যাগুলো আমরা নিজেরাই আলোচনা এবং সমাধান করতে পারি।

কিছু দিন আগে ট্রাম্প বলেছিলেন- যদি ভারত-পাকিস্তান রাজি থাকে, তা হলে আমি কাশ্মীর সংকট সমাধানে মধ্যস্থতা করব।

গত মাসে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেছিলেন- ভারত কাশ্মীর ইস্যুতে তাকে মধ্যস্থতার আহ্বান জানিয়েছে। ভারত অবশ্য পরে ট্রাম্পের এ দাবি নাকচ করে দেয়।