দেশের অর্থনৈতিক সূচকসমূহ সন্তোষজনক: অর্থমন্ত্রী

3090
দেশের অর্থনৈতিক সূচকসমূহ সন্তোষজনক: অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, 'চলতি অর্থ বছরের বাজেট বাস্তবায়নের জুলাই-ডিসেম্বর পর্যন্ত দেশের জিডিপি প্রবৃদ্ধি, মূল্যস্ফীতি, আমদানি রপ্তানি প্রবৃদ্ধিসহ অর্থনৈতিক সূচকসমূহ সন্তোষজনক পর্যায়ে রয়েছে'। সোমবার জাতীয় সংসদের অধিবেশনে বাজেট ২০১৮-১৯ জুলাই-ডিসেম্বর পর্যন্ত বাস্তবায়ন অগ্রগতি ও আয়-ব্যয়ের গতিধারা এবং সমষ্টিক অর্থনৈতিক বিশ্লেষন সংক্রান্ত প্রতিবেদন উপস্থাপন করে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, "বাজেট বাস্তবায়নে প্রবাস আয়, বৈদেশিক মুদ্রার রিজার্ভ, মুদ্রা বিনিময় হারসহ সমষ্টিক অর্থনেতিক সুচকসমূহ সঠিক পথেই রয়েছে। গত অর্থ বছরের বাজেটের একই সময়ের তুলনায় চলতি অর্থ বছরের বাজেটের জুলাই-ডিসেম্বর পযর্ন্ত সময়ে এনবিআর কর রাজস্ব আদায় ৯ দশমিক ৪ শতাংশ বেড়েছে। একই সময়ে সরকারি ব্যয় বিগত একই সময়ের তুলনায় ১৮ দশমিক ৪১ শতাংশ বৃদ্ধি পেয়েছে। বিগত অর্থবছরের একই সময়ের তুলনায় এ অর্থবছরের এ সময়ে বার্ষিক উন্নয়ন কর্মসূচির ব্যয়ের প্রবৃদ্ধি ১১.৯ শতাংশে দাড়িয়েছে"।

তিনি আরও বলেন, "গত অর্থ বছরের এ সময়ের তুলনায় চলতি অর্থ বছরের একই সময়ে রপ্তানি আয়ের প্রবৃদ্ধি হয়েছে ১৪ দশমিক ৪২ শতাংশ। বিগত অর্থ বছরে একই সময় এ প্রবৃদ্ধি ছিল ৭ দশমিক ১৫ শতাংশ। আমদানি খাতে গত অর্থ বছরের তুলনায় ব্যয় বেড়েছে ২৫ দশমিক ৭৯ শতাংশ। একই সময়ে বিগত অর্থ বছরের তুলনায় ব্যক্তিখাতে ঋণ প্রবাহ ১৩ দশমিক ৩৩ শতাংশ। এ সময়ে বিগত বছরের একই সময়ের তুলনায় প্রবাস আয়ের প্রবৃদ্ধি হয়েছে ৮ দশমিক ০৬ শতাংশ। বিগত অর্থ বছরের এ সময়ে প্রবৃদ্ধি ছিল ১২ দশমিক ৪১ শতাংশ। এ সময়ে বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৩২ দশমিক ০২ বিলিয়ন ডলারে দাড়িয়েছে, যা গত ৩০ সেপ্টেম্বর ছিল ৩১ দশমিক ৯৬ বিলিয়ন ডলার। চলতি অর্থ বছরের জুলাই- ডিসেম্বরে মূল্যস্ফীতি কমে ৫ দশমিক ৫ এ দাড়িয়েছে। গত অর্থ বছরের একই সময়ে এ হার ছিল ৫ দশমিক ৭ শতাংশ"।