পাকিস্তানিদের ভিসা দেয়া বন্ধ করে দিলো যুক্তরাষ্ট্র

3090
পাকিস্তানিদের ভিসা দেয়া বন্ধ করে দিলো যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রে অবৈধভাবে থাকা নাগরিকদের ফেরত না নেয়ায় পাকিস্তানের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। ফলে এখন থেকে কোন পাকিস্তানি পাসপোর্টধারীকে নতুন করে ভিসা দেবে না যুক্তরাষ্ট্র। ঊর্ধ্বতন কর্মকর্তাদের ক্ষেত্রেও এই নিষেধাজ্ঞা আরোপ করা হবে। শুক্রবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় এ কথা জানিয়েছে। এনডিটিভি, পিটিআই।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, যুক্তরাষ্ট্র থেকে ফেরত পাঠানো এবং ভিসার মেয়াদোত্তীর্ণ হওয়া পাকিস্তানিদের ফিরিয়ে নিতে অস্বীকৃতি জানানোয় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বিবৃতিতে বলা হয়, পাকিস্তানের কনস্যুলার কার্যক্রম এখনো অপরিবর্তিত রয়েছে। ফলে গত ২২ এপ্রিল পাকিস্তানি নাগরিকদের ভিসা বাতিলের বিষয়টি অনুমোদন পেয়েছে।

মার্কিন নিষেধাজ্ঞায় পড়া দেশের তালিকায় আরও দশটি দেশ রয়েছে। ২০০১ সালে ঘানা ও গুয়ানা, ২০১৬ সালে গাম্বিয়া, ২০১৭ সালে কম্বোডিয়া, ইরিত্রিয়া, গায়েনা ও সিয়েরা লিওন এবং ২০১৮ সালে সর্বশেষ বার্মা ও লাওসের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

এর আগে পাকিস্তানিদের ভিসার ওপর মার্কিন নিষেধাজ্ঞা আরোপ দেশের উন্নয়নে ভূমিকা রাখতে সহায়তা করবে বলে মন্তব্য করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ক্রিকেটার থেকে রাজনীতিকে বনে যাওয়া ইমরান মনে করেন, এই পদক্ষেপ মেধা পাচার বন্ধ করবে।