লাদাখে ভারত-চীনা সৈন্যদের মধ্যে উত্তেজনা

3090
লাদাখে ভারত-চীনা সৈন্যদের মধ্যে উত্তেজনা

সীমান্তে ফের উত্তেজনা দেখা দিয়েছে ভারত ও চীনা সেনাবাহিনীর মধ্যে। কাশ্মির থেকে সম্প্রতি আলাদা করা লাদাখে দু পক্ষের জওয়ানরা পরস্পর হাতাহাতিতে জড়িয়ে পড়ে। প্যাংগঙ লেকের কাছেই প্রায় সম্মুখসমরে অবতীর্ণ হয় দু দেশের বাহিনী।

সূত্রের জানা যায়, বুধবার ভোরে পূর্ব লাদাখের ১৩৪ কিমি লম্বা প্যাংগঙ লেকের উত্তর তীরে এই ঘটনা ঘটে। এই লেকের দুই-তৃতীয়াংশই চীনের নিয়ন্ত্রণে রয়েছে। লেকটি তিব্বত থেকে লাদাখ পর্যন্ত এসেছে।


সূত্র জানিয়েছে, ’প্যাট্রলিঙের সময় পিপলস লিবারেশন আর্মির জওয়ানদের সঙ্গে বাগবিতণ্ডা বাঁধে ভারতীয় জওয়ানদের। ওই এলাকায় তাদের যেতে বাধা দেয় পাকিস্তানি সেনাসদস্যরা। এর থেকেই যুযুধান দুই সেনাবাহিনীর জওয়ানদের মধ্যে ঝামেলা ও হাতাহাতি শুরু হয়। দু দেশই ওই এলাকায় আরো বাহিনী পাঠায়। সন্ধ্যা পর্যন্ত এই উত্তেজনার পরিবেশ বজায় থাকে।’ পরে এর মিটমাট হয়।

ভারতীয় সেনাবাহিনীর তরফে জানানো হয়েছে, দ্বিপক্ষীয় চুক্তিগুলোকে সামনে রেখে ব্রিগেডিয়ার র‌্যাংকের অফিসারদের বৈঠকে দু দেশের বাহিনীর মধ্যে উত্তেজনা প্রশমিত হয়েছে। এক কর্মকর্তা জানিয়েছেন, ’লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোল ঠিক কোথা দিয়ে গেছে, তা নিয়ে দ্বন্দ্বের কারণে অনেক সময় এমন ঘটনা ঘটে। সীমান্ত কর্মীদের বৈঠক ও ফ্ল্যাগ মিটিঙের মাধ্যমে সেই সমস্যার সমাধান করা হয়।’

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিতীয় বৈঠকে সামিল হতে ভারত সফরে আসছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। সেই সময় অরুণাচলপ্রদেশে ’ভীম বিজয়’ মহড়া চালাবে ভারতীয় সেনাবাহিনী। ডোকলাম দ্বন্দ্বের পর ২০১৮ সালের এপ্রিলে ইউহানে মোদি-জিনপিঙের প্রথম বৈঠক হয়েছিল।