বন্ধ শিল্পকারখানা চালুর উদ্যোগ নেওয়া হয়েছে: প্রতিমন্ত্রী

3090
বন্ধ শিল্পকারখানা চালুর উদ্যোগ নেওয়া হয়েছে: প্রতিমন্ত্রী

দেশে বন্ধ হয়ে যাওয়া সরকারি শিল্পকারখানাগুলো পুনরায় চালু করার উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদত বার্ষিকী উপলক্ষে বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে প্রত্যাগত প্রবাসী আওয়ামী ফোরাম আয়োজিত স্মরণসভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান। আয়োজক সংগঠনের আহ্বায়ক মুক্তিযোদ্ধা এম এ কাশেম অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

শিল্প প্রতিমন্ত্রী বলেন, দেশে বন্ধ হয়ে যাওয়া সরকারি শিল্পকারখানাগুলো পুনরায় চালুর উদ্যোগ নেওয়া হয়েছে। এসব কারখানায় আগামী দিনে নতুন কর্মসংস্থান তৈরি হবে।

তিনি বলেন, বিদেশে কর্মরত বাংলাদেশের শ্রমিকদের যাতে বেতন বৃদ্ধি পায় সেই উদ্যোগ নেওয়া হয়েছে। বিদেশে কর্মস্থলে যাওয়ার আগেই বাংলাদেশের শ্রমিকরা যাতে প্রয়োজনীয় কারিগরি দক্ষতা অর্জন করতে পারেন, সেজন্য সারাদেশে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হয়েছে।

প্রবাসে কর্মরত বাংলাদেশিদের ’রেমিটেন্স যোদ্ধা’ আখ্যায়িত করে প্রতিমন্ত্রী বলেন, দেশের অর্থনৈতিক সক্ষমতা তাদের অর্জিত রেমিটেন্সের ওপর অনেকাংশেই নির্ভর করে।

দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়াতে প্রবাসীরা ভূমিকা রাখায় তাদের ধন্যবাদ দিয়ে তিনি বলেন, দেশে ফেরা প্রবাসীদের অভিজ্ঞতাকে দেশের উন্নয়নে কাজে লাগাতে সরকার কাজ করছে।